নিলীমা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৭-০৪-২০২৪

"আমি শুকিয়ে যাওয়া ঘাসকে দেখেছিলাম
কিভাবে তীব্র প্রখর রোদের তাপে শুকিয়ে যায়,
আবার শিশির কণায় ভরে ওঠে ঘাসের
সৌন্দর্য সকাল সাজে।

আমি বয়ে চলা দিন কে দেখেছিলাম
রাতের পরে দিন আসে, চলে অবিরাম,
চলবে যাবৎজীবন।

আমি বয়ে চলা পাহাড় কে দেখেছিলাম
কিভাবে ভেঙে ভেঙে ক্ষয়ে যায়।

আমি বয়ে চলা রাস্তাকে দেখেছিলাম
ভেঙে ভেঙে আবার নতুন প্রাণ ফিরে পায়।

জানো নীলিমা?
আমি এখনো সপ্ন দেখি তুমি ফিরে এসেছো।

আমি তোমায় দেখেছিলাম সেদিন
তুমি সেই নীল বেনারসি শাড়ি পরে আমার
দিকে ছুটে আসছো যখন তুমি কাছে এলে, তখন
তুমি অন্য হয়ে গেলে।

জানো নীলিমা, জানো?
আমি তাহার মধ্যে তোমায় পেয়েছিলাম,
তোমায় দেখেছিলাম
কিন্তুু ক্ষনিকের জন্য কেন এলে, আবার কেন বা
হারিয়ে গেলে।

আমি গোলাপ কে ফুটতে দেখেছিলাম যৌবন
কে মৌনতা দিয়ে ছিলাম,
ভালবাসতে শিখেছিলাম
পাপড়ি কুড়িয়ে বইয়ের
মধ্যে জমা করতে শিখেছিলাম,
কিন্তুু শিখিনি কিভাবে হারিয়ে ফেলতে হয় ভালবাসা
ডুকরে ডুকরে কাঁদতে হয় বালিশের সাথে মুখ
চাপা দিয়ে,
তাই আজও তোমাকেই ভালোবাসি।

আমি এখনো ভুল করি আগের মত
এই বুঝি তুমি এসে আমার হাত ধরেছো,
টেনে নিয়ে চলছো সেই কৃষ্ণচুড়া গাছের
নিচে খোলা আকাশের নিচে , বয়ে চলা বাতাসে
আমার কাধে রেখে তোমার মাথা
তোমার চোখের পলকহীন মায়াহরণী চাহনী বলতেছো,
এই ! আমি তোমায় ভালোবাসি।

এখনো যখন বৃষ্টি নামে,
তুমি হয়তো এখনো বৃষ্টিতে স্নান করো, এই
মনে হয়,
দুহাত প্রসারিত করে সেই ছাদের
রেলিংয়ে।

এখনো কি তোমার সর্দি লাগে নীলিমা?
আমি এখনো ডুকরে উঠি সমুদ্রের গর্জন শুনে,
এই বুঝি ডাকছো আমায় তুমি সমুদ্রের পারে,
পানির কুল কুল ধ্বনিতে মুখরিত আমাদের কথার
সমাবেশ।

এখনো আমি বিভোর হয়ে থাকি আধো ঘুমের চোখে,
এই বুঝি তুমি এলে।

জানো নীলিমা ?
সুদূর নেহারীকিয়ারা এখন পথ ভ্রষ্ট হয় না ,
বয়ে চলে
কালো কালো ধুয়ায় মুখরিত হয়ে।
আমি তোমায় হারিয়ে, এখন শুধু তাই
ভাবি এইতো মাত্র কয়েকটি বছর আগে যখন
তুমি ছিলে
ভালবাসা ছিল, পথ ছিল আবেগ
ছিল,মায়া ছিলো।

এখনো সবি আছে, আবেগ, ভালবাসা,মায়া
সেই চেনা পথ,তোমার স্মৃতি, তোমার দুষ্টামি, তোমার অপারকতা,
কিন্তুু তুমি নাই,
এদের সেই সাজানোর সেই সারজাম
নেই, মরে গেছে সব ,সব মরে গেছে তুমি হীনা।

আমি এখনো আৎকে উঠি
সেই ভয়ালে কালো রাতে
যে রাতে তুমি আমায়
ছেড়ে চলে গিয়েছিলে না ফেরার পথে।

জানো নীলিমা?
আমি এখনো ভাবি ওটা কোন দুষসপ্ন ছিল,
তুমি এখনো আমার সাথেই আছো,
এইতো আমার হিৃদমাঝে।

কি হয়েছিল তোমার ? কেন আমায়
ছেড়ে চলে গেলে?
আমি যে তোমায় ভালোবাসি, আমায়
সাথে নিলেই তো পারতে,আমি যেতাম তোমার সাথে।
প্রশ্ন করে চলি ,নিজের বিবেককে হাজার হাজার বার,
কতশত প্রশ্ন করি, অবশেষে হেরে যাই বাস্তবতা ভীড়ে এসে।

কয়েকটি বছরের ব্যবধানে তুমি এখনস্মৃতি
আমি সেদিন থেকেই বড় অচেতন, বড়
আনমনা হয়ে গেছি।

জানো নীলিমা?
আমাকে এখন আমি শুধু ঠকাই,
আর একাকীত্বের মাঝে শুধু তোমায়
জড়িয়ে একাকীত্বকে স্বরন করি।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।